কে জিতবে বলুন তোঃ রাজস্থান রয়্যালস বনাম চেন্নাই সুপার কিংস

0
225
কে জিতবে বলুন তোঃ রাজস্থান রয়্যালস বনাম চেন্নাই সুপার কিংস

২২ সেপ্টেম্বর, ২০২০ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ৪র্থ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে রাজস্থান রয়্যালস আর গতবারের রানার-আপ দল চেন্নাই সুপার কিংস। রাজস্থান আর চেন্নাইয়ের মধ্যকার খেলা অনুষ্ঠিত হবে দুবাইয়ের শারজাহ স্টেডিয়ামে এবং সম্প্রচারিত হবে বাংলাদেশ সময় রাত ৮.০০ ঘটিকায়। তো চলুন দেখে নেয়া যাক, দুই দলের মধ্যকার লড়াইয়ে কার জেতার সম্ভাবনা বেশী।

১। দলের র‍্যাংকিং – আইপিএল শুরু হয়েছে অনেক জল্পনার পর তার চাইতেও বড় কথা, এবারের আইপিএল শুরু থেকেই যথেষ্ট উত্তেজনা ছড়াতে সক্ষম হয়েছে। প্রথম ম্যাচ থেকেই উত্তেজনা আর অনিশ্চয়তার পারদ চড়ছে। যাই হোক, ৪র্থ ম্যাচে সাক্ষাৎ করবে স্টিভেন স্মিথের রাজস্থান আর মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। রাজস্থান গতবারের আসরে ৭ম স্থান অধীকার করেছিল যেখানে রাজস্থান আইপিএল ২০১৯ আসরের রানার-আপ দল ছিল।

২। হোম অ্যাডভান্টেজ – ম্যাচটি হবে দুবাইয়ের শারজাহ স্টেডিয়ামে। যেহেতু, করোনা এর কারণে আইপিএল ভারতে হচ্ছে না এবার, তাই কোন দলই হোম অ্যাডভান্টেজ পাচ্ছে না এবার।

৩। বর্তমান ফর্ম – ফর্মের কথা বিবেচনা করলে আসলে চেন্নাইয়ের ধারেকাছেও নেই রাজস্থান। চেন্নাই যেখানে গত সিজনের ১৪ ম্যাচ খেলে ১৮ পয়েন্ট সংগ্রহ করেছিল সেখানে রাজস্থানের সংগ্রহ ছিল মাত্র ১১ পয়েন্ট। রাজস্থান বহুদিন ধরেই যাচ্ছেতাই পারফরম্যান্স উপহার দিচ্ছে সমর্থকদের যেখানে চেন্নাইকে আইপিএল এর সবচেয়ে ধারাবাহিক দল হিসেবেই ধরা হয়।

৪। মুখোমুখি ফলাফল – রাজস্থান এবং চেন্নাই, দুইদলের মধ্যকার মুখোমুখি লড়াইয়ে বেশ এগিয়ে রয়েছে চেন্নাই। এপর্যন্ত দুদল মোট ২১ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে চেন্নাইয়ের জয় ১৪ ম্যাচে আর অপরদিকে, রাজস্থান জিতেছে মোট ৭টি ম্যাচে।

৫। মাঠের অবস্থা – শারজাহ ক্রিকেট স্টেডিয়াম বেশ ঘাসেই পরিপূর্ণ থাকবে। ঘাসে শিশিরও থাকবে বলে ধারণা করা হচ্ছে। যেহেতু, স্বভাবতই বৃষ্টির কোন সম্ভাবনা নেই, সেহেতু মাঠ ভেজা হবারও কোন পসিবিলিটি নেই।

৬। প্লেয়ার এনালাইসিস –

ব্যাটসম্যান এনালাইসিস

রাজস্থান রয়্যালস অধিনায়ক ও তাদের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথের ব্যাটিং গড় ৩৭.৪৪ এবং স্ট্রাইক রেট ১২৮.৯৫। আরেক টপ ব্যাটসম্যান সঞ্ছ স্যামসনের ব্যাটিং গড় ২৭.৬১ এবং স্ট্রাইক রেট ১৩০.২১

চেন্নাইয়ের ব্যাটসম্যান ফাফ দু প্লেসিসের ব্যাটিং গড় ৩১.৪০ এবং স্ট্রাইক রেট ১২৬.৭৪। আরেক টপ ব্যাটসম্যান শেন ওয়াটসনের ব্যাটিং গড় ৩১.০৮ এবং স্ট্রাইক রেট ১৩৯.৫৩

বোলার এনালাইসিস

রাজস্থানের টপ পেসার ইংল্যান্ডের জোফরা আর্চারের বোলিং গড় ২৩.৬৯ আর ইকনমি ৭.৫৩। আরেক টপ বোলার এন্ড্র টাইয়ের বোলিং গড় ২৯.৪৭ আর ইকনমি ৮.৭৮

অপরপক্ষে, চেন্নাইয়ের ইমরান তাহির এর বোলিং গড় ২০.৩৯ আর ইকনমি ৭.৮৮। চেন্নাইয়ের আরেক টপ বোলার দিপক চাহারের গড় ২১.২৮ আর ইকনমি ৮.৩০

এই এনালাইসিসগুলো থেকে পরিষ্কার চেন্নাই প্রায় সবদিক থেকেই এগিয়ে রাজস্থানের চেয়ে। রাজস্থানের প্রথম ম্যাচে তারা পাচ্ছে জোস বাটলার আর বেন স্টোকসকে। এতে নিঃসন্দেহে বড় ধাক্কা খাবে তারা। আর, চেন্নাই ইতিমধ্যে এক ম্যাচ খেলে ফেলেছে টুর্নামেন্টে আর পরাজিত করেছে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাইকে। সো, এই ব্যাপারটিও তাদের এগিয়ে রাখবে।

৭। পিচ বিবরণী – প্রথম দুই ম্যাচে ব্যাটসম্যানরা তেমন ঝলক দেখাতে পারেনি। এই ম্যাচে সেটা পরিবর্তন হতে পারে। ব্যাটিং উইকেটই হবে সম্ভবত শারজাহ। শিশির থাকার কারণে ব্যাটসম্যানরা আরও সুবিধা পাবে। প্রজেক্টেড স্কোর হতে পারে ১৬৫-১৭০ এর মত।

আরও একটি ব্যাপার সেটা হচ্ছে –

আবহাওয়া, ইনজুরি, ইত্যাদি কারণে অনেক সময় অনেক কিছু পরিবর্তন হয়, যদিও সেগুলো অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত

রাজস্থান রয়্যালস স্কোয়াড

বেন স্টোকস, স্টিভেন স্মিথ, সঞ্জু স্যামসন, জোফরা আর্চার, জোস বাটলার, অঙ্কিত রাজপুত, রাহুল তেওয়াতিয়া, রবিন উথাপ্পা, জয়দেব উনাদকাত, বরুণ অ্যারন, যশাসবী জয়সওয়াল, মায়াঙ্ক মার্কে, কার্তিক ত্যাগী, টম কাররান, অ্যান্ড্রু টাই, অনুজ রাওয়াত, ডেভিড মিলার , ওশানে টমাস, শশাঙ্ক সিং, মহিপাল লোমার, মনান ভোহরা, রিয়ান পরাগ, শ্রেয়াস গোপাল, অনিরুদ্ধ জোশী, আকাশ সিং সামাদ

চেন্নাই সুপার কিংস

এমএস ধোনি, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, পীযূষ চাওলা, ডোয়াইন ব্রাভো, স্যাম কুরান, কর্ণ শর্মা, শেন ওয়াটসন, শারদুল ঠাকুর, অম্বাতি রায়ডু, হরভজন সিং, মুরালি বিজয়, জোশ হ্যাজলউড, ফ্রাঙ্কোইস ডু প্লেসিস, ইমরান তাহির, দীপক চাহার, লুঙ্গি এনজিদি, মিচেল স্যান্টনার, কে এম আসিফ, নারায়ণ জগদীশন, মনু কুমার, রতুরাজ গায়কওয়াদ, আর সাই সাই কিশোর।

সুপ্রিয় পাঠকেরা, আপনাদের মতে কে শেষ পর্যন্ত জিততে পারে ম্যাচটি? কমেন্ট করে জানিয়ে দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here