টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবেন না মাশরাফি

0
187
টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবেন না মাশরাফি

বিসিবি প্রেসিডেন্টস কাপ খেলেননি মাশরাফি বিন মর্তুজা । টুর্নামেন্টে না খেলার কারণ হিসাবে ছিল প্রস্তুতি নেই, ফিটনেস সমস্যা ইত্যাদি । বিসিবি থেকে জানানো হয়েছিল পরের টি-টোয়েন্টি খেলবেন মাশরাফি। অবশ্য মাঝে শোনা গিয়েছিল, মাশরাফি টি-টোয়েন্টি টুর্নামেন্টেও খেলবেন না। সর্বশেষ গত মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি )সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, “মাশরাফি খেলবে কি না তা জানা যাবে প্লেয়ার ড্রাফটের তালিকা প্রকাশের পর।”

টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবেন না মাশরাফি

অবশেষে গতকাল তালিকা প্রকাশ করা হয়েছে ।ওই তালিকায় দেয়া হয়েছে ১৫৭ জন ক্রিকেটারের নাম। তবে তালিকায় থাকা সবাই বাংলাদেশি, অর্থাৎ এবারের এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে কোনো বিদেশি ক্রিকেটার নেই। আর প্রতিটি দল সর্বোচ্চ ১৬ জন করে খেলোয়াড় দলভুক্ত করতে পারবে। তালিকায় থাকা ক্রিকেটারদের ভাগ করা হয়েছে চারটি ক্যাটাগরিতে। এই চার ক্যাটাগরির প্রথমটি হচ্ছে গ্রেড ‘এ’ । আর ‘এ” রয়েছে পাঁচজন ক্রিকেটারকে। এই পাঁচজন ক্রিকেটারই হবে পাঁচ দলের আইকন খেলোয়াড় । তবে ড্রাফটেই নির্ধারিত হবে, কে কোন দলের হয়ে খেলবেন।

মাশরাফি খেললে এ পঞ্চ পান্ডব এ পাঁচ আইকন পুরো হত। কিন্তু পাঁচ দলে আছে পঞ্চ পাণ্ডবের বাকি চারজন, তথা সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ আর মুশফিকুর রহীম। আর পাঁচ জন পুরো করতে যোগ করা হয়েছে হয়েছে মোস্তাফিজুর রহমানের নাম।

উল্লেখ্য যে গ্রেড ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’- এই চারটি ক্যাটাগরিতে ভাগ করে প্রতিটি ক্যাটাগরির জন্য পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে স্বভাবতই পাঁচ আইকন ক্রিকেটার পাবে সর্বোচ পারিশ্রমিক।

পাঁচ আইকন ক্রিকেটার অর্থাৎ যারা ‘এ’ গ্রেডভুক্ত খেলোয়াড়, তাদের ১৫ লাখ টাকা করে পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে । আর ‘বি’ গ্রেডে রিয়েছে ২১ জন ক্রিকেটার , তাদের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা করে। ‘সি’ গ্রেডের ২৩ জন ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ লাখ টাকা করে। সবশেষে ‘ডি’ গ্রেডে থাকা ১০৮ জন ক্রিকেটারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ লাখ টাকা করে।

ক্রিকেটের আরো খবর পেতে আমাদের সাথেই থাকুন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here